ইংরেজি নববর্ষের প্রথম দিনে বই বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন

বাগেরহাট জেলা প্রতিনিধি

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে ২০২১ সালে বই উৎসবকে কেন্দ্র করে বর্ণিলভাবে সাজানো হলেও বিশ্বব্যাপী করোনাভাইরাস পরিস্থিতির কারণে সেটি সম্ভব হয়নি। এ বছরেও মহামারি করোনা ভাইরাসের নতুন ধরণ ওমিক্রনের প্রভাবে বই উৎসব না হলেও শুরু হয়েছে বই বিতরণ কার্যক্রম।
বাগেরহাটের কচুয়া উপজেলা শিশু নিকেতনে ইংরেজি নববর্ষের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিক ভাবে বই বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার (১লা জানুয়ারি, ২০২২) কচুয়া উপজেলা শিশু নিকেতন বিদ্যালয় প্রাঙ্গণে সকাল ১০ টায় আনুষ্ঠানিক ভাবে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ও কচুয়া উপজেলা শিশু নিকেতনের সভাপতি জনাব জীনাত মহল।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক তিমির বরণ পাইক এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাজী মহিউদ্দিন ও কচুয়া থানার অফিসার ইনচার্জ মো: মনিরুল ইসলামের সুযোগ্য সহধর্মিণী। এসময়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিমেষ হালদার সহ অন্যান্য সকল শিক্ষকমণ্ডলীও উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে আগত অতিথিবৃন্দের আসন গ্রহণ শেষে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন বিদ্যালয়ের শিক্ষার্থী কাজী মেহতাব, পবিত্র গীতা থেকে পাঠ করেন শিক্ষার্থী অন্দ্রিতা।
উপজেলা নির্বাহী অফিসার ও কচুয়া উপজেলা শিশু নিকেতনের সভাপতি জনাব জীনাত মহল বলেন, শিক্ষাকে সর্বস্তরে ছড়িয়ে দেবার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শতভাগ ছাত্রছাত্রীর মাঝে বিনামূল্যে বই বিতরণ করছেন। তিনি শিক্ষার্থীদের উৎসাহিত করে আরও বলেন, নতুন বইগুলো আমরা যত্ন করবো যেনো সারাবছর এমন নতুন রাখা যায় পাশাপাশি আজ বছরের প্রথম দিনে নতুন বাংলা বই থেকে একটি কবিতা পাঠ করবো, গণিত বই থেকে একটি গণিত করবো এবং ইংরেজি বই থেকে একপৃষ্ঠা পড়বো। এভাবে বছরের প্রতিটি দিন আমরা লেখাপড়ার সাথে থাকবো। বিদ্যালয়ের শিক্ষক ও নিজ নিজ অভিভাবকের কথা মেনে চলার উপর শিক্ষার্থীদের গুরুত্বারোপ করেন তিনি।

এরপর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন তিনি। ইংরেজি নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীরা হাতে নতুন বই পেয়ে বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয় এ বিদ্যাপীঠ।
এদিকে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসির ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন। এরপরই ‘পাঠ্যপুস্তক উৎসব’ উদ্বোধন করেন তিনি।
প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

এসময় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেন, নতুন বছরের ৯৫ শতাংশ বই তৈরি হয়েছে। ইতোমধ্যে সেগুলো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দেয়া হয়েছে। বাকি ৫ শতাংশ বই জানুয়ারির প্রথম সপ্তাহে স্কুলগুলোতে পৌঁছানো হবে।