এইচএসসি ও সমমানের ফল ‘আগামী সপ্তাহে’

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী সপ্তাহে প্রকাশের প্রস্তুতি চলছে। এ লক্ষ্যে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।আগামী ১২ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে ফল প্রকাশের প্রস্তাব করা হয়েছে। পরে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সার-সংক্ষেপ পাঠানো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন মিললে উল্লি­খিত যে কোনো দিন ফল প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক নেহাল আহমেদ জানান, ৪ ফেব্রুয়ারি ফল প্রকাশের লক্ষ্য ছিল। কিন্তু বিদেশের কেন্দ্রগুলোর উত্তরপত্র আসতে এবার দেরি হয়। মূলত আকাশপথের যোগাযোগ বিঘ্নিত হওয়ায় এই পরিস্থিতি হয়। তবে আগামীকালের (বৃহস্পতিবার) মধ্যে ফল প্রস্তুত করা হবে। এরপর শিক্ষা মন্ত্রণালয় যে সময় দেয় সেদিন ফল প্রকাশ করা হবে। গত বছরের মতো এবারও প্রধানমন্ত্রী ফল প্রকাশ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হবেন।

এই পরীক্ষায় এবার সর্বমোট ১৪ লাখ ১৪৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষা শুরু হয় গত বছরের ২ ডিসেম্বর। শেষ হয় ৩০ ডিসেম্বর। একমাসের মধ্যে এই পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। সেই হিসাবে জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা। এবার সব বিষয়ের পরীক্ষা হয়নি। কেবল বিভাগভিত্তিক তিনটি করে নৈর্বাচনিক বিষয়ে এই পরীক্ষা নেওয়া হয়।