জবি শিক্ষকের পিএইচডি অর্জন

সাকেরুল ইসলাম,জবি প্রতিনিধিঃ
সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের জাপানের বেলজিয়ামের ভ্রেই ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে পিএইচডি অর্জন করেন। তার গবেষণার বিষয়বস্তু হলো: বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগ উদ্ভূত ঝুঁকির পারিসরিক বিশ্লেষণ ও প্রশমন কৌশল।

এই উপলক্ষে আজ মঙ্গলবার ড. মোহাম্মদ আব্দুল কাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এর সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন, প্রক্টর সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ড. মোহাম্মদ আব্দুল কাদেরের পিএইচডি তত্ত্বাবধায়ক ছিলেন প্রফেসর মিথিও কারভেন। এতে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে দুর্যোগের কারণ এবং দুর্যোগ প্রশমন, ঘূর্ণিঝড় এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ, সম্ভাব্য ঝুঁকি হ্রাসসহ কয়েকটি মৌলিক বিষয় সমাধানের দিকনির্দেশনা রয়েছে।

এছাড়াও গত ২৮ এপ্রিল ভ্রেই ইউনিভার্সিটি অব ব্রাসেলসে আয়োজিত এক অনুষ্ঠানে গবেষণাটির ওপর একটি লেকচার প্রদান করেন মোহাম্মদ আব্দুল কাদের। এসময় বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালেহ মাহবুবসহ বিষয় সংশ্লিষ্ট বিশেষজ্ঞবৃন্দ ও প্রবাসী বাঙালি সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
Alltimenews /razu