দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে আগুনের ঘটনায় একজন গ্রেফতার

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবনে আগুনের ঘটনায় একজনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তার বয়স ৪৯ বছর। তবে পুলিশের পক্ষ থেকে গ্রেফতার ব্যক্তির নাম-পরিচয়সহ বিস্তারিত কিছুই জানানো হয়নি। খবর বিবিসির।

পুলিশ জানিয়েছে, গ্রেফতারকৃতের বিরুদ্ধে অগ্নিসংযোগ, ভাংচুর ও চুরির অভিযোগ আনা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৪ জানুয়ারি) তাকে আদালতে হাজির করা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় রোববার (২ জানুয়ারি) সকালে দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউনে অবস্থিত দেশটির পার্লামেন্ট ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভবনের তৃতীয় তলার একটি অফিস কক্ষ থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা পুরো পার্লামেন্ট ভবনে ছড়িয়ে পড়ে।

দেশটির অগ্নিনির্বাপণ কর্মীদের কয়েক ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আষে। অগ্নিকাণ্ডের ঘটনায় পার্লামেন্ট ভবনের ছাদ ধসে পড়েছে। তবে ছুটির দিন হওয়া পার্লামেন্টে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম ছিল। ফলে দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি।

এদিকে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এটিকে ‘ভয়াবহ এবং ধ্বংসাত্মক ঘটনা’ বলে অভিহিত করেছেন। দেশটির প্রেসিডেন্ট পার্লামেন্টে নিরাপত্তা নিশ্চিত ও কার্যক্রম অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।