দু’দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্র সচিব

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা দু’দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। মঙ্গলবার সকালে তিনি ঢাকায় পৌঁছান।

সফরকালে তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে দ্বিপক্ষীয় বৈঠক ও পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এতে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দের ঢাকা সফরের প্রস্তুতি নিয়ে আলোচনা হবে।

এ ছাড়া আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেয়ার সম্ভাবনা নিয়েও আলাপ হবে। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি আমন্ত্রণপত্র প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করবেন শ্রিংলা।

রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ বাংলাদেশ সফরে আসছেন। এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে গত ২৬ ও ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা এসেছিলেন।

রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেয়ার পর রাম নাথ কোভিন্দের এটাই প্রথম বাংলাদেশ সফর। এ ব্যাপারে গতকাল ভারতের পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের বিজয় দিবসের উদযাপনে যোগ দিতে ভারতের রাষ্ট্রপতি ঢাকা যাচ্ছেন। এটা দ্বিপক্ষীয় সম্পর্কের প্রতি দুই দেশের উচ্চ পর্যায়ের অগ্রাধিকারের প্রতিফলন। এটি বহুমুখী ও অপরিবর্তনীয় অংশীদারিত্বকে আরো শক্তিশালী করার দুই দেশের ইচ্ছার প্রতিফলন। ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন, পারস্পরিক আস্থা ও বিশ্বাসের ওপর এই অংশীদারিত্বের ভিত্তি রচিত হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ ও ভারত শীর্ষ পর্যায়ের সফর বিনিময় জোরদার করেছে। ১৯৭১ সালে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে ভারতের স্বীকৃতি দেয়া উপলক্ষে ঢাকা ও দিল্লিসহ বিশ্বের ১৮টি শহরে যৌথভাবে ‘মৈত্রী দিবস’ পালন করা হচ্ছে