নিরাপদ সড়ক চেয়ে কফিন মিছিল করলেন শিক্ষার্থীরা

স্টাপ রিপোর্টার:

সড়ক দুর্ঘটনার বিচার ও নিরাপদ সড়ক নিশ্চিতের দাবিতে রাজধানীর শাহবাগে প্রতীকী কফিন মিছিল করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। রোববার সারাদেশে হাফ পাসের প্রজ্ঞাপনসহ মোট ৯ দফা দাবিতে শাহবাগ মোড়ে এ কর্মসূচি পালন করেন তারা।

বেলা ১১টার দিকে আন্দোলনকারীরা প্রতীকী লাশের কফিন নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান কর্মসূচি শুরু করেন।

এদিকে আগে থেকেই শাহবাগ মোড়ে অবস্থান নেয়া পুলিশ সদস্যরা জাতীয় জাদুঘরের সামনে তাদের বাধা দেন। পরে তারা শাহবাগ মোড়ের মাঝখানে অবস্থান নেন। রমনা জোনের উপ-পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশীদ শিক্ষার্থীদের অবস্থান না নিতে অনুরোধ করলে তারা কফিন নিয়ে মিছিল শুরু করেন। পরে তারা মিছিল নিয়ে শাহবাগ মোড় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তন কেন্দ্র- টিএসসির দিকে যান।

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থী ইনজামুল হক রামিম তাদের পরবর্তী কর্মসূচি হিসেবে আগামীকাল সন্ধ্যা ৬টায় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন ও প্রতিবাদী গানের আয়োজন করার ঘোষণা দেন। এছাড়া বৈরি আবহাওয়ার কারণে আজকের এই কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

আন্দোলনকারীরা জানান, ‘সড়কে আমাদের সহপাঠীদের রক্ত ঝরেছে। অনেক মায়ের বুক খালি হয়েছে। যার বেদনা সেই বোঝে। তাদের পরিবারের আর্তনাদকে আমরা ধারণ করেছি। আমরা সড়কে নিরাপদভাবে চলাচল করতে চাই। এছাড়াও সারাদেশে হাফ পাসসহ ৯ দফা দাবির বাস্তবায়ন চাই।’

এ ব্যাপারে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদূত হাওলাদার বলেন, শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে অবস্থান নিতে চেয়েছিল। এটি একটি জনগুরুত্বপূর্ণ সড়ক হওয়ায় আমরা তাদের সেখানে অবস্থান নিতে নিরুৎসাহিত করি। পরে তারা সেখান থেকে টিএসসি চলে যান।