বাংলাদেশে ভারত থেকে বিস্ফোরক দ্রব্য আমদানি

আব্দুল্লাহ,জেলা প্রতিনিধি :
ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে ১০১ মেট্রিক টন বিষ্ফোরক দ্রব্য আমদানি করা হয়েছে। মেসার্স ট্রাস্ট ট্রেড লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ১১টি ভারতীয় ট্রাকে ওই বিস্ফোরক দ্রব্য আমদানি করে।

আজ সোমবার বিকালে বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে বিস্ফোরকের চালানটি চট্রগ্রাম বাপেক্সের নিজস্ব গোডাউনের পথে রওনা হয়।

এর আগে বৃহস্পতিবার ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ১১টি ভারতীয় ট্রাকে এ বিস্ফোরক দ্রব‍্যর চালানটি বেনাপোল বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রবেশ করে। এ চালানের কাগজপত্র বন্দর ও কাস্টমসে দাখিল করেছেন মেসার্স ওয়েলকে নামে এক সিঅ্যান্ডএফ এজেন্ট।

মেসার্স ওয়েলকে সিঅ্যান্ডএফ এজেন্ট এর স্বত্বাধিকারী মো. আসাদুজ্জামান বলেন ভারত থেকে আমদানিকৃত বিস্ফোরক দ্রব্য কাস্টমস কতৃক সকল প্রসিডিউর এবং রাষ্ট্রীয় গোপনীয়তা স্বার্থে সকল প্রসিডিউর কমপ্লিট করা হয়।

আমদানিকারক মেসার্স ট্রাস্ট ট্রেড লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর কামরুজ্জামান সোহেল বলেন চট্টগ্রাম অঞ্চলে তেল-গ্যাস খননে প্রস্তুতি চলছে। তার জন্য ভারত থেকে এসব বিস্ফোরক দ্রব্য আমদানি করা হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হওয়ায় বিস্ফোরক দ্রব্য বাংলাদেশি ১৭টি ট্রাকে করে বেনাপোল বন্দর থেকে বিশেষ নিরাপত্তার মধ্য দিয়ে চট্টগ্রাম বাপেক্সের নিজস্ব গোডাউনের উদ্দেশ্যে রওনা দেয়। পরে তেল-গ্যাস খনন কাজে ব্যবহার করা হবে এ বিস্ফোরক দ্রব্য।

বেনাপোল স্থলবন্দর পরিচালক (ট্রাফিক) মো. মনিরুজ্জামান বলেন অপ্রীতিকর ঘটনা এড়াতে বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। এছাড়া দ্রুত যাতে পণ্য খালাস নিতে পারেন তার সব ব্যবস্থা গ্রহন করা হয়েছে।