মার্কিন উস্কানি ও হুমকি মোকাবেলা করার অঙ্গীকার চীনের

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ পরিচালনা করার পর চীন বলেছে, তারা আমেরিকার পক্ষ থেকে সৃষ্ট যেকোনো হুমকি এবং উস্কানি মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে। বেইজিং বলেছে, জাতীয় সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতা রক্ষার বিষয়ে চীন কোনো আপস করবে না।

চীনা সামরিক বাহিনীর এক মুখপাত্র নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি জন্য আমেরিকাকে দায়ী করে মঙ্গলবার এসব কথা বলেছেন। তিনি বলেন, তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পরিচালনা করে আমেরিকা আঞ্চলিক স্থিতিশীলতা বিনষ্ট করেছে।

এর আগে আজই মার্কিন সপ্তম নৌবহরের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে দাবি করা হয়, রুটিন অনুযায়ী তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ ইউএসএস মিলিয়াস পরিচালনা করা হয়েছে। বিষয়টি ছিল একটি রুটিন কাজ। মার্কিন নৌবহরের সদর দপ্তর জাপানে অবস্থিত।

বিবৃতিতে আরো বলা হয়েছে, তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পরিচালনার মধ্যদিয়ে সমুদ্রে জাহাজ চলাচলের স্বাধীনতার বিষয়টি তুলে ধরেছে আমেরিকা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কয়েকদিন পর তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ পরিচালনা করা হলো। ওই সম্মেলনে তাইওয়ান ইস্যুতে দুই প্রেসিডেন্টের মধ্যে তর্কবিতর্ক হয়।

সূত্র : পার্সটুডে