রমজানে স্বাস্থ্যকর সেহরি টিপস

রমজান এসে গেছে। সারাবিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা পালন করছে রোজা। এবারে রোজা করছেন অনেক গরমে। তাই শরীরকে ভালো রাখতে কিছু জিনিস মেনে চলতে হবে। সেহরিতে কিছু সাধারণ জিনিস অনুসরণ করলে রমজানে নিজেকে সুস্থ রাখা সম্ভব।

১. ২ থেকে ৩ লিটার পানি পান করা
শরীরকে হাইড্রেটেড রাখতে পানির বিকল্প নেই। সেহরির সময় অবশ্যই পর্যাপ্ত পানি পান করতে হবে। ২ থেকে ৩ লিটার পানি পান করলে সারা দিন শরীর হাইড্রেটেড থাকে। বিশেষ করে গরমের এ দিনগুলোতে এটা অনেক বেশি কার্যকর।

তাই বলে একবারে সেহরিতে এত পানি খাওয়া যাবে না। ইফতার করার পর থেকে ধীরে ধীরে পানি পান করতে থাকতে হবে।

২. স্বাস্থ্যকর ও হালকা খাবার খাওয়া
সেহরির খাবারটি অবশ্যই স্বাস্থ্যকর ও হালকা হতে হবে। যদি ভেবে থাকেন অনেক বেশি খেলে আপনার সারাদিনে ক্ষুধা লাগবে না তাহলে এটা ভুল ধারনা। ক্ষুধা না লাগার জন্য ফাইবার যুক্ত খাবার খেতে হবে বেশি বেশি।

৩. খাবারের তালিকায় থাকবে খেজুর
রমজানে মাসে খেজুরের চাহিদা খুব বেড়ে যায়। ইফতারে খেজুর রাখা যেন একটা ঐতিহ্য হয়ে দাঁড়িয়েছে।

খেজুরে প্রচুর পরিমাণে কপার, সেলেনিয়াম, এবং ম্যাগনেসিয়াম রয়েছে। শরীরকে মুহূর্তেই চাঙা করে এ ফল। তাই সেহরিতে অবশ্যই ৩ থেকে ৪টা খেজুর খেতে হবে।

৪. নিয়মিত ঘুমোতে হবে
শরীরের সুস্থতা অনেকটাই নির্ভর করে নিয়মিত ঘুমানোর উপরে। পর্যাপ্ত ঘুম না হলে শরীর খারাপ হতে থাকে। রাতে দ্রুত ঘুমিয়ে সকালে উঠলে শরীর ও মন সতেজ থাকে। এছাড়াও রমজানে সেহরির জন্য মধ্য রাতে উঠতে হলেও রাতে একটু আগেই ঘুমিয়ে পরা ভালো। ভালো ঘুম না হলে খাবার হজমে সমস্যা হয়। যা শরীরকে অনেক বেশি কষ্ট দেয়। তাই নিয়ম মেনে পর্যাপ্ত ঘুমাতে হবে।