রাজনৈতিক দলগুলোর মতামত চাইবে সার্চ কমিটি

ডেক্স নিউজ: প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার নিয়োগের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

রোববার রাতে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রথম বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকের মিটিংয়ে আমরা নিজেদের মধ্যে পরিচয়পর্ব শেষ করেছি। আগামী মঙ্গলবার কমিটির দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হবে। তার আগে আমরা সিভিল সোসাইটি ও সাংবাদিকদের সঙ্গে আমরা বসবো।

সচিব বলেন, মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে ২৪ তারিখ পর্যন্ত যেহেতু আরও ১৫টি কার্যদিবস আছে, তার আগেই এটা (নির্বাচন কমিশন) করে দেওয়া হবে। যেসব নিবন্ধিত রাজনৈতিক দল আছে, তাদের কাছ থেকেও আমরা প্রস্তাবনা চাইবো।

এর বাইরেও আগ্রহী কেউ তার সিভি কিংবা আবেদন জমা দিতে পারবেন বলেও জানান তিনি।

এর আগে বিকাল ৪টা ৪০ মিনিটের দিকে সার্চ কমিটির এই বৈঠক শুরু হয়। সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে বৈঠকে কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক যোগ দেন।

১৪ তারিখ বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়া প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সেটাও আমরা বিবেচনায় রেখেছি। ২৪ তারিখ পর্যন্ত সময় আছে। এর মধ্যেই করবো। রাজনৈতিক দলের কাছে আমরা নাম চাচ্ছি। তাদের সঙ্গে বসা হচ্ছে না। ওয়েবসাইটে আমরা ইমেইল অ্যাড্রেস দিয়ে দেবো। সেখানে তারা প্রস্তাব পাঠাতে পারবেন।

১০ জনের তালিকা রাষ্ট্রপতি অনুমোদন সাপেক্ষে জনসম্মুখে আনা হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।