হিলিতে বইছে মৃদু শৈত্যপ্রবাহ, শীতে কাবু জনপদের মানুষ

দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলিসহ আশপাশের অঞ্চলে গত দুদিন ধরে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। সেই সঙ্গে সকাল ৯টা পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে আছে হিলির চারপাশ। বইছে হিমেল বাতাস। ফলে শীতের প্রকোপ বেড়ে চলেছে। সকাল সাড়ে ৯টা পর্যন্ত কোনো প্রকার সূর্যের দেখা মেলেনি।

অতিরিক্ত শীতের কারণে কাবু হয়ে পড়েছে উত্তর জনপদের খেটে খাওয়া মানুষ। বিশেষ করে ছিন্নমূল ও নিম্নআয়ের মানুষ গরম কাপড়ের অভাবে চরম বিপাকে পড়েছেন। সকাল থেকে গভীর রাত অবধি খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন তারা।

ট্রাকচালক রফিক উদ্দীন জানান, ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে ধীরগতিতে ট্রাক চালাচ্ছি। যার জন্য সময়মতো গন্তব্য স্থানে পৌঁছাতে পারছি না। সেই সঙ্গে শীতের প্রকোপে বেড়ে চলেছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, মঙ্গলবার দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪-৫ কিলোমিটার, তবে বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১০ কিলোমিটার গতিতে ধাবিত হতে পারে। সেই সঙ্গে মৃদু শৈত্যপ্রবাহটি অব্যাহত রয়েছে।